Android TipsApps Review

Android মোবাইলে থাকা Other ফাইলসগুলো আসলে কি? এদের ডিলিট করার উপায়

অ্যান্ড্রয়েড মোবাইলের Other Files গুলো ডিলিট করার সহজ উপায়

আমাদের মোবাইলের স্টোরেজে Other Files নামক একটা অপশন থাকে তো ঐটায় দেখা যায় শুধু শুধু কয়েক জিবির উপর স্টোরেজ নিয়ে থাকে। অনেকেই বুঝতে পারেন না আসলে এখানে কোন কোন ফাইলের জন্য এত জিবি খরচ হচ্ছে। আবার অনেকে মোবাইলে স্টোরেজ ফুল হয়ে যাওয়ায় এই others files এর ডাটা ক্লিয়ার করতে চাচ্ছেন। আজকে আমি আপনাদের দেখাবো যে এই others files গুলো আসলে কোন ফাইলগুলো এবং কীভাবে এদের ডিলিট করবেন।

Screenshot 76

মোবাইল স্টোরেজে থাকা other files গুলো চেক করবেন যেভাবে?

- Advertisement -

এই others ফাইলগুলোতে আসলে কিছু প্রয়োজনীয় ফাইলও থাকে তবে বেশিরভাগই ফালতু অপ্রয়োজনীয় ফাইলস। আমাদের ছবির thumbnail ভার্সন, বিভিন্ন এপের ক্যাচে ফাইল, Temporary files ইত্যাদি ব্যাকাপ হিসেবে থাকে। তবে এগুলোর আসলে প্রয়োজন নেই। কারণ ছবির থাম্বনেইল ভার্সন খুব লো কোয়ালিটির হয়ে থাকে তাই এগুলো যদি কখনো রিকভারও করেন কাজে আসবে না।

তো আমি এখন আপনাদেরকে দেখাবো কীভাবে আপনারা এই others ফাইলগুলো দেখবেন এবং সেই সাথে এগুলো ডিলিট করবেন। নরমালি আপনি এই others files গুলো এক্সেস করতে পারবেন না আর পারলেও অনেক ঝামেলা পোহাতে হবে। আবার ভুলে প্রয়োজনীয় ফাইলও ডিলেট করে বসতে পারেন। তাই আমি আপনাদের সাথে একটা সহজ মেথড শেয়ার করছি।

আপনাদেরকে প্রথমেই প্লেস্টোর থেকে Storage Analyzer এপটা ডাউনলোড করে নিতে হবে

img 6125c3fc85d5b

তারপর, এপটা ওপেন করার পর একটু প্রসেসিং হবে। এরপর Device Storages এর বামদিকেই File Categories নামে একটা অপশন দেখতে পারবেন। বাম থেকে ডানদিকে একটু স্লাইড করলেই আসবে।

img 6125c572b161d

তো File Categories এ ক্লিক করার পর আপনারা Others অপশনটি দেখতে পারবেন। আর দেখতেই পারছেন এই others ফোল্ডার আমার মোবাইলের 2.58 GB স্টোরেজ শুধু শুধু নিয়ে রাখছে। Others এ ক্লিক করলেই নিচে File অপশন দেখতে পারবেন এটাই সবচেয়ে বেশি স্টোরেজ খরচ করে। আপনারা এই File ফোল্ডারে ক্লিক করবেন।

img 6125c9cda52ce

কীভাবে Android এর other files গুলো ডিলিট করবেন?

  • File এ ক্লিক করার পর আপনারা এখানে অনেকগুলো ফাইল দেখতে পারবেন।
  • আপনাদেরকে জাস্ট যেকোন একটা ফাইলের উপর ট্যাপ করে ধরে রাখতে হবে।
  • তাহলে নিচে Select All অপশন দেখতে পারবেন, ঐটায় ক্লিক করে সবগুলো ফাইল সিলেক্ট করবেন।
  • তারপর, Delete বাটনে ক্লিক করে ডিলিট করবেন।

ভয় পাওয়ার কিছু নেই, এগুলো সব টেম্পোরারি ফাইল, নিশ্চিন্তে ডিলিট করতে পারেন। এতেই আপনার স্টোরেজের অনেকটা খালি হয়ে যাবে।

img 6125cc8fd5be1

তো দেখতেই পারছেন Other ফাইল 2.58 GB থেকে এখন মাত্র 311 এমবি হয়ে গেছে 😀

আপনারা চাইলে এই others এ থাকা বাকি যেসব ফোল্ডার আছে ঐগুলোও সেইফলি ডিলেট করতে পারেন তবে যেহেতু মাত্র 311 এমবি তাই আমি আর ডিলিট করছি না।

[বিঃ দ্রঃ] তবে এখান থেকে OBB, OPP আর Backup File নামে তিনটা ফোল্ডার পাবেন ঐগুলো ডিলিট করবেন না। না হয় আপনার ডাউনলোড করা এপগুলোতে আবারো কিছু ফাইল ডাউনলোড করা লাগতে পারে। তবে এই তিনটা ছাড়া others এর log file, temp file এরকম বাকিগুলো চাইলে ডিলিট করতে পারেন।

img 6125cfd186fcc

তো পোস্টের একদমই শেষ প্রান্তে চলে এসেছি আশা করছি আপনারা এখন খুব সহজেই others ফাইলগুলো ডিলিট করে আপনার Internal Storage কে বাড়াতে পারবেন এবং এতে আপনার ফোনের পারফরমেন্সও একটু ভালো হবে । যদি কারো কোন সমস্যা থাকে নিচে কমেন্ট করে জানাতে পারেন অথবা সোশ্যাল মিডিয়াগুলোতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন

Read More:

 

 

Copy Post Link:
- Advertisement -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *