Tech News

জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যাবে সর্বোচ্চ ২টি সিম: বিটিআরসি

Maximum 2 SIMs can be purchased without National Identity Card: BTRC

NID কার্ড ছাড়াই কেনা যাবে সর্বোচ্চ ২টি সিম

- Advertisement -

যাদের জাতীয় পরিচয়পত্র (NID) বা স্মার্ট কার্ড নেই তারা পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্মনিবন্ধন সনদ দেখিয়ে ছয় মাসের জন্য দুটি মোবাইল সিম কিনতে পারবেন। তবে নির্দিষ্ট মেয়াদের জন্য নেওয়া ওই সিম NID দিয়ে নিবন্ধন করতেই হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC) জানিয়েছে, একজন মোবাইল ফোন ব্যবহারকারী জাতীয় পরিচয়পত্র ছাড়াই পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদ দিয়েই সর্বোচ্চ দুটি সিম কার্ড কিনতে পারবেন। 

কেন এই উদ্যোগ নিলো বিটিআরসি?

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, মূলত অপরাধ দমন এবং গ্রাহকদের সুনির্দিষ্ট করতে জাতীয় পরিচয়পত্র ছাড়া অন্য ডকুমেন্টস দিয়ে সর্বোচ্চ দুটি সিম কার্ড কিনতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এই বিষয়টিকে একটি আইনের আওতায় আনা হবে। আইনটি বাংলাদেশি ও বিদেশি সবার জন্যই প্রযোজ্য হবে।’

সিম কার্ড গুলির মেয়াদ থাকবে নির্দিস্ট

বিটিআরসির এক কর্মকর্তা জানিয়েছেন, অন্যান্য ডকুমেন্টস দিয়ে কেনা সিমগুলো কেনার পরবর্তী ৬ মাসের মধ্যে মোবাইল অপারেটরের মাধ্যমে এনআইডির বিপরীতে নিবন্ধন করতে হবে। কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়া এনআইডির কপি দিয়ে অপারেটরের কাছ থেকে নিবন্ধন করা না হলে সেগুলো ব্লক করে দেওয়া হতে পারে।

কোথায় থেকে সিম নিতে পারবেন?

BTRC আরও বলছে, সব ক্ষেত্রেই সিম রেজিস্ট্রেশন, ভেরিফিকেশন, রি-অ্যাক্টিভেশন, রি-রেজিস্ট্রেশন, রিপ্লেসমেন্ট, ডি-অ্যাক্টিভেশন ইত্যাদি বাধ্যতামূলকভাবে কেবল সংশ্লিষ্ট অপারেটরের নিজস্ব বিক্রয় কেন্দ্র বা কাস্টমার কেয়ার থেকে সম্পন্ন করতে হবে। কোন রিটেইলারের মাধ্যমে করা যাবে না।
★★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন তারা নিচের লিংক থেকে দেখে নিনঃ

Copy Post Link:
- Advertisement -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *