Youtube Tips

ইউটিউবে ভিডিও ভাইরাল করার উপায়

ইউটিউবে ভিডিও ভাইরাল করার নিয়ম

হ্যালো ইউটিউবারস, আমি কাজী মাহবুবুর রাহমান, আমি প্রায় তিন বছর ধরে ইউটিউবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করছি । আমার চ্যানেল দেখতে [এখানে ক্লিক করুন]

ইউটিউবে কাজ করার সময় আমাকে প্রতিনিয়ত অনেক কিছুই শিখতে হয়েছে । এতদিনে আমি ভালোভাবেই বুঝতে পেরেছি যে কিভাবে ইউটিউবে ভিডিও ভাইরাল করতে হয় ।

[Tech Help BD] ফেসবুক গ্রুপে অনেকেই প্রায়ই পোস্ট করেন কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করা যায় ?

তাই ভিডিও ভাইরাল করা এবং বেশি বেশি ভিউ কিভাবে আনবেন তা নিয়ে আজ আমি আপনাদের সাথে আমার ৩ বছরের এক্সপেরিয়েন্স শেয়ার করতে যাচ্ছি । বলতে পারেন এটা একটা হাই ভোল্টেজ পোস্ট ।

এমন টপিক নিয়ে ভিডিও বানান যেগুলো মানুষ ইউটিউবে সার্চ করে

- Advertisement -

শুরুর দিকে আপনাকে এমন সব টপিকে ভিডিও বানাতে হবে যেগুলো মানুষ ইউটিউবে সার্চ করে । কারণ শুরুর দিকে আপনার সাবস্ক্রাইবার সংখ্যা অনেক কম থাকে, যার মানে আপনার রেগুলার ভিউয়ারও থাকেনা ।

তাই আপনাকে এমন টাইপের ভিডিও বানাতে হবে যাতে মানুষ ইউটিউবে সার্চ করে আপনার ভিডিওটা পায় এবং তখন কিন্তু ঐখান থেকেই ওরা সাবস্ক্রাইব করবে যদি আপনার ভিডিওটা ভালো কোয়ালিটির হয় । আর তারা একসময় আপনার রেগুলার ভিউয়ার হতে থাকবে…

তখন আপনি যে ভিডিওই বানাবেন ঐটাতেই ভিউ আসবে কারণ তখন আপনার রেগুলার ভিউয়ার থাকবে ।

যদি আপনি টেক রিলেটেড ভিডিও বানান সেক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে ভিডিও বানাতে পারেন কারণ ঐগুলো মানুষ ইউটিউবে বেশি সার্চ করে থাকে । আবার ফানি, নিউজ এধরনের ভিডিও হলে ট্রেন্ডিং যে বিষয়গুলো আছে ঐগুলো নিয়ে ভিডিও বানাতে পারেন কারণ ট্রেন্ডিং বিষয়গুলো মানুষ ইউটিউবে সার্চ করে । উদাহরণ হিসেবে নিচের মার্ক করা ভিডিওটি দেখতে পারেন এটা একটা ট্রেন্ডিং ভিডিও ছিলো ।

যখন বাংলাদেশের এনহাইলেশন গেইমটার বেটা ভার্সন রিলিজ হয়েছিলো আমি চেষ্টা করেছিলাম সবার আগে এটার লিঙ্কসহ ভিডিও বানাতে এবং তারপর এই ভিডিওটা ভাইরাল হয়ে যায় কারণ ঐ সময় সবাই এনহাইলেশন গেমের ডাউনলোড লিঙ্ক / কিভাবে ডাউনলোড করবে সেটা ইউটিউবে খুজতেছিলো । তবে এক্ষেত্রে আমি ভিডিও SEO ও করেছিলাম, ভিডিও এর এসইও নিয়ে একটু পরেই কথা বলছি…

ভিডিও ভাইরাল
একটা ভাইরাল ভিডিওর উদাহরণ

ভিডিওর এসইও করার জন্য কিওয়ার্ড রিসার্চ করুন এবং সেগুলো টাইটেল, ভিডিও ডেসক্রিপশন এবং ট্যাগে ব্যাবহার করুন

অনেকেই জিজ্ঞেস করেন ভাই ভিডিও এসইও কিভাবে করবো?

SEO মানে Search Engine Optimization । সহজভাবে বললে গুগল, ইউটিউবের মতো সার্চ ইঞ্জিনে আপনার কন্টেন্ট যাতে কেউ সার্চ করলে প্রথমদিকে আসে এজন্য কন্টেন্টগুলোকে অপটিমাইজ করাকেই এসইও বলে ।

উদাহরণ হিসেবে আমি আজকের পোস্টের SEO করার টেকনিকটাই দেখাই,

আজকের পোস্ট করার আগে আমি গুগলে ইউটিউবে ভিডিও ভাইরাল লিখে একটু সার্চ করাতেই,

  • ইউটিউবে ভিডিও ভাইরাল করার উপায়
  • ইউটিউব ভিডিও ভাইরাল করবো কিভাবে
  • কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল করা যায়…

এরকম অনেকগুলো কি ওয়ার্ড পেয়েছি এগুলো দিয়ে কিন্তু প্রতিনিয়ত মানুষ সার্চ করে এজন্যই গুগল আমাকে এই কীওয়ার্ড গুলো দেখিয়েছে । আর আমিও চেষ্টা করছি গুগলে যেসব বিষয়ে মানুষ সার্চ করে সেগুলো নিয়ে বিস্তারিত লিখতে যাতে গুগলে আমার এই পোস্ট Rank করে ।

img 60f23f3414da7

একই ভাবে আপনি কিন্তু ইউটিউবেও যে বিষয়ে ভিডিও আপলোড করছেন ঐটা লিখে সার্চ করে কিছু কিওয়ার্ড পেতে পারেন যেগুলো প্রতিনিয়ত মানুষ সার্চ করে । তারপর ঐসব কিওয়ার্ড আপনার ভিডিও টাইটেল, ট্যাগ, ভিডিও ডেসক্রিপশনে এমনভাবে লিখবেন যাতে করে কেউ ঐ বিষয়ে সার্চ দিলে আপনার ভিডিও টপ থ্রিতে থাকে ।

উদাহরণ হিসেবে নিচের স্ক্রিনশটি দেখুন । এখানে টাইটেলের পাশাপাশি আমি ভিডিও ডেসক্রিপশনেও এমন কিছু কীওয়ার্ড ইউজ করেছি যেগুলো দিয়ে মানুষ সার্চ করতে পারে । আর ট্যাগেও সেমভাবেই এমন সব কিওয়ার্ড দিয়েছি যেগুলো মানুষ বেশি বেশি সার্চ করে ।

আরো ভালো ধারণা পেতে আপনারা আমার চ্যানেল থেকে এই ভিডিওটা দেখে আসতে পারেন [এখানে ক্লিক করে]

img 60f2419a18634

আবার এনহাইলেশন গেমের ক্ষেত্রেও এই সেইম কাজটাই করেছিলাম, তখন যেসব কীওয়ার্ড দিয়ে মানুষ সার্চ করেছিলো ঐগুলো ইউটিউবে সার্চ করে সেগুলো খুঁজে বের করেছিলাম

img 60f2443c456d6

তারপর সেগুলো আমি আমার ভিডিওতে এড করে দিয়েছিলাম

img 60f243aa98f84

Read More:

 

ইউটিউবের ভিডিও এসইও করার কিছু ফ্রি টুলস

এখন আমি আপনাদের সাথে কিছু টুলস শেয়ার করতে যাচ্ছি যেগুলো দিয়ে আপনার ভিডিওর এসইও করাটা সহজ হয়ে যাবে এবং আপনার অনেক সময় বাঁচবে ।

Keyword Tool

এটা দিয়ে আপনারা খুব অল্প সময়েই জনপ্রিয় সব কী ওয়ার্ড খুঁজে বের করতে পারবেন এবং সেগুলো লিস্ট আকার পাবেন । চাইলেই এক ক্লিকে সবগুলো কপি করতে পারবেন ।

আপনারা চাইলে আলাদা আলাদা সার্চ ইঞ্জিন টার্গেট করে কিওয়ার্ড নিতে পারেন যেমনঃ গুগল, ইউটিউব, প্লেস্টোর ইত্যাদিতে মানুষ কি কি লিখে সার্চ করে বেশি সেগুলো দেখাবে, তবে আগে আপনাকে যেকোন একটা কি ওয়ার্ড দিয়ে সার্চ দিতে হবে ঐ রিলেটেড ।

প্রথমদিকে এগুলো ভিডিও ডেসক্রিপশনে দিতে পারেন পরে ভালো ভালো কি ওয়ার্ড গুলো ট্যাগ হিসেবেও দিতে পারেন ।

ইউজ করতে [এখানে ক্লিক করুন]

img 60f24706783e1

VidIQ or Tubebuddy Extension

আপনি যদি কম্পিউটার ইউজার হয়ে থাকেন তাহলে অব্যশই VidIQ অথবা Tubebuddy এক্সটেনশন ব্যবহার করুন । কারণ এগুলো আপনার ভিডিও SEO স্কোর সহ, অন্যের ভিডিওতে থাকা ট্যাগ, কিওয়ার্ড সার্চ ভলিউমসহ আরো অনেক গুরুত্বপূর্ন ইনফরমেশন আপনাকে দিবে  যেগুলো আপনি নিজে বের করতে গেলে হয়তো অনেক সময় লাগবে এবং অনেকগুলো হয়তোবা আপনি বের ও করতে পারবেন না । সব বড় বড় ইউটিউবারই এই টুলগুলো ইউজ করে থাকে ।

img 60f24b6015cc7

আমি আগে Tubebuddy ইউজ করতাম কিন্তু বর্তমানে VidIQ ব্যবহার করি ।

দুইটাই ভালো এক্সটেনশন, আপনার যেটা ভালো লাগে সেটা ইউজ করুন ।

সঠিক সময়ে পোস্ট করুন যখন আপনার ভিউয়ার একটিভ থাকে

img 60f251989ef46

ইউটিউব স্টুডিও থেকে Analytics এ ক্লিক করে তারপর Audience বাটনে ক্লিক করলে আপনারা দেখতে পারবেন কোন কোন দিন কখন আপনার ভিউয়াররা ইউটিউবে বেশি একটিভ থাকে । চেষ্টা করুন ঐ সময়গুলোতে বা তার কিছুটা আগে আপনার ভিডিও আপলোড করার ।

এখন আপনি যদি রাত ১২ টা অথবা ১ টা বাজে আপনার ভিডিও আপলোড তখন আর কয়জনই বা আপনার ভিডিও দেখবে?
যদি সেম ভিডিও রাত ৮ টা থেকে ৯ টার মধ্যে আপলোড করতেন তাহলে কিছুটা হলেও ভিউ বেশি পেতেন কারণ ঐ সময় অনেকে একটিভ থাকে কিন্তু ১২ টা/১ টা বাজে অনেকেই ঘুমিয়ে যায় ।

পোস্টের একদম শেষ প্রান্তে চলে এসেছি যদি এখনো কারো কোন সমস্যা থেকে থাকে নিচে কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের ফেসবুক পেইজে মেসেজ দিতে পারেন

❤❤❤ টেক আপডেটগুলো সবার আগে পেতে লাইক করুন [Tech Help BD] ফেসবুক পেইজ ❤❤❤
 ❤❤❤ টেক রিলেটেড যেকোন হেল্পের জন্য পোস্ট করতে পারেন [Tech Help BD] ফেসবুক গ্রুপে ❤❤❤

 

Copy Post Link:
- Advertisement -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *