Tech NewsUncategorized

আবারো মূল অ্যাপে কলিং ফিচার ফিরিয়ে আনছে ফেসবুক

তবে মেসেঞ্জারের গুরুত্ব আগের মতোই থাকবে

২০১৪ সালে ফেসবুক এপ থেকে মেসেজিং ফিচার অফ করে দেয় ফেসবুক

- Advertisement -

মনে পড়ে ফেসবুক একসময় আমাদেরকে মেসেঞ্জার ডাউনলোড করার জন্য ফোর্স করেছিলো? তখন মেসেঞ্জারের জনপ্রিয়তার জন্য মেইন ফেসবুক এপ দিয়ে কল করার ফিচার সরিয়ে নেয় ফেসবুক । আর মেসেঞ্জারের জনপ্রিয়তা এখন আকাশচুম্বী । বলা চলে ফেসবুকের বিজনেস প্ল্যান একদম সফল হয়েছিলো ।

২০১৪ সালে, ফেসবুক প্রথমে মেইন অ্যাপে চ্যাট ফিচার বন্ধ করে মেসেঞ্জারের দিকে সব ইউজারকে ফোর্স করতে শুরু করে । তারপর থেকে, চ্যাট অ্যাপটি 1.3 বিলিয়নেরও বেশি সক্রিয় মাসিক ব্যবহারকারী অর্জন করেছে ।

এখন আবারো সেই ভয়েস কল এবং ভিডিও কল ফিচার মেইন ফেসবুক এপে নিয়ে আসতে চলেছে ফেসবুক ।

তাহলে কি সবাই মেসেঞ্জার ইউজ করা ছেড়ে দিবে?

মূল অ্যাপে কল ও ভিডিও সেবা আনলেও মেসেঞ্জারের গুরুত্ব হয়তো আগের মতোই থাকবে । সোমবারে এক ফেসবুক কর্মকর্তা ব্যবহারকারীদেরকে পরিপূর্ণ মেসেজিং, অডিও এবং ভিডিও কল অভিজ্ঞতার জন্য মেসেঞ্জার ব্যবহার অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন । এ থেকেই বুঝা যাচ্ছে, ফেসবুক এপে মেসেঞ্জারের সব ফিচার থাকবে না ।

আবার, কিছুদিন আগেই মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলের জন্য End-to-End Encryption সেবা নিয়ে এসেছে ফেইসবুক । ফলে প্রেরক ও প্রাপক বাদে আর কারো পক্ষে মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কল শোনা সম্ভব হবে না । এমনকি ইউজারদের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবে না ফেইসবুক নিজেও ।

তাছাড়া, মেসেঞ্জারের জনপ্রিয়তা কেড়ে নেওয়ার মতো বিকল্প এপ নাই । যেগুলো আছে সেগুলো ফেসবুকেরই । তার মধ্যে ফেসবুকের Whatsapp এপ এখন অনেক জনপ্রিয় ।

Whatsapp এর ফিচারও আসতে পারে মেইন ফেসবুক অ্যাপে

রয়টার্সের এক প্রতিবেদন বলেছে, ভবিষ্যতে হোয়াটসঅ্যাপের সেবাকেও এভাবে মূল অ্যাপে জুড়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের ।

★★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন তারা নিচের লিংক থেকে দেখে নিনঃ

 

Copy Post Link:
- Advertisement -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *