Tech NewsApps Review

দেশ ও ডিভাইসের ভিত্তিতে প্লে স্টোরের অ্যাপ রেটিং আলাদাভাবে শো করাবে গুগল

প্লে স্টোর অ্যাপ রেটিং কাস্টমাইজ করার পরিকল্পনা করেছে গুগল

দেশ ও ডিভাইসের ভিত্তিতে প্লে স্টোরের অ্যাপ রেটিং আলাদাভাবে শো করানোর ঘোষণা দিলো গুগল

- Advertisement -

গুগল সোমবার প্লে স্টোরে অ্যাপ রেটিং গণনা এবং প্রদর্শন করার পদ্ধতি পরিবর্তন করার ঘোষণা দেয় যা প্লেস্টোর ইউজার এবং যারা এপ ডেভেলপার আছেন তাদের জন্য একটা ব্যাটার এক্সপেরিয়েন্স নিয়ে আসবে । দেশ ও ডিভাইসের ভিত্তিতে প্লেস্টোর রিভিউ দেখাবে আলাদা আলাদা । 

কেন দেশ ও ডিভাইসের অনুযায়ী রেটিং আলাদাভাবে শো করাবে গুগল?

অনেক সময় দেখা যায় প্রসাশনিক কারণে বা সরকারি অনুমোদন না থাকায় কোন অ্যাপ বিভিন্ন দেশে Available থাকেনা । তখন অনেক ইউজার ভিপিএন দিয়ে ঐ অ্যাপ ব্যবহার করতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হয় এবং প্লেস্টোরে ঐ এপের রিভিউতে সেটা প্রভাব ফেলে ।

আবার অনেক সময় দেখা যায় একটা এপের শুধুমাত্র একটা ডিভাইসে ( মোবাইল/ক্রোমবুক/ট্যাব) সমস্যা দেখা দেয় । ধরা যাক, ট্যাব ইউজারদের ঐ এপে সমস্যা হচ্ছে । কিন্তু ট্যাব ইউজারদের সমস্যার কারণে ইউজাররা এপে কম রেটিং দিয়ে এপের রেটিং ডাউন করে দেয় । যার ফলে মোবাইল এবং ক্রোমবুক ইউজারাও মনে করে ঐ এপটা হয়তোবা ভালোনা যেটা ইউজার এবং ডেভেলপারের জন্য ক্ষতিকর এবং ডেভেলপারের জন্য অনেকটা অন্যায় ।

তাই গুগল প্ল্যান করেছে tablets, foldables ( Samsung Galaxy Z Fold 3 or Z Flip 3 ), Chrome OS, Wear OS, Android প্ল্যাটফর্ম ইউজারদের জন্য আলাদা আলাদা রেটিং শো করাবে ।

App Review প্লে স্টোর ইউজারের জন্য অনেক হেল্পফুল একটা জিনিস । যদি শুধুমাত্র একটা দেশের জন্য একটা এপের রেটিং গ্লোবালি ডাউন হয় তাহলে এটা এপ ইউজার এবং এপ ডেভেলপার দুইজনের জন্যই হতাশাজনক । তাছাড়া প্লেস্টোরের ইউজার এক্সপেরিয়েন্সেও প্রভাব ফেলে । তাই গুগল ইউজার এবং ডেভেলপারের এক্সপেরিয়েন্স ঠিক রাখতে আলাদা আলাদাভাবে ভিন্ন দেশ এবং ডিভাইস অনুযায়ী রেটিং শো করাবে ।

নিচের Gif টা দেখলে আপনারা ভালোভাবে বুঝতে পারবেন ।

image%2B1%2Bad
Source: Android Developers

কবে থেকে আলাদাভাবে রেটিং শো করাবে গুগল?

  • নভেম্বর 2021 থেকে, ফোনে ব্যবহারকারীরা তাদের দেশের জন্য নির্দিষ্ট রেটিং দেখতে শুরু করবে । যা দেশ অনুযায়ী আলাদা আলাদা হবে ।
  • 2022 সালের প্রথম দিকে অন্যান্য ফর্ম-ফ্যাক্টর যেমন ট্যাবলেট, ক্রোমবুক এবং এন্ড্রয়েড ব্যবহারকারীরা যে ডিভাইসে আছেন তার জন্য নির্দিষ্ট রেটিং দেখতে শুরু করবেন

শুধু তাই নয় অ্যাপ ডেভেলপারদের জন্যও আলাদা আলাদা ডিভাইসের রেটিং অনুযায়ী ডাটা দেখার এবং সে অনুযায়ী তাদের এপকে আরো ব্যাটার করার জন্য গুগল কন্সোলে নতুন কিছু ফিচার এড করেছে । Ratings analysis এবং Reviews অপশন থেকে ডেভেলপাররা তা দেখতে পারবেন ।

★★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন তারা নিচের লিংক থেকে দেখে নিনঃ

★★গুগল ইউটিউবকে না কিনে ইউটিউবের মত সাইট তৈরী করেনি কেন?

★★যেভাবে স্টিকার দিয়ে ফেসবুকে পোস্ট করবেন

Copy Post Link:
- Advertisement -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *